ঢাকা বিশ্ববিদ্যালয়ে খোন্দকার স্মারক বক্তৃতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে খোন্দকার স্মারক বক্তৃতা

105
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের প্রয়াত অধ্যাপক মোকাররম হোসেন খোন্দকার স্মরণে ‘৩০তম খোন্দকার স্মারক বক্তৃতা’ আজ ২৭ এপ্রিল ২০১৭ বৃহস্পতিবার মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ এই স্মারক বক্তৃতার আয়োজন করে।

রসায়ন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নীলুফার নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজ্ঞান অনুযদের ডিন অধ্যাপক ড. মো: আব্দুল আজিজ বিশেয অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। “ঝুহঃযবংরং ড়ভ পযরৎধষ ঢ়ড়ষুসবৎং ধহফ ঃযবরৎ ধঢ়ঢ়ষরপধঃরড়হং ঃড় ধংুসসবঃৎরপ পধঃধষুংরং” শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন জাপানের তোয়োহাসি ইউনিভার্সিটি অব টেকনোলজি’র অধ্যাপক ড. শিনিচি ইতসুনু।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রয়াত অধ্যাপক মোকাররম হোসেন খোন্দকারের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি দেশের রসায়ন ও রাসায়নিক শিক্ষা ক্ষেত্রে অনন্য প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের চেয়ারম্যান এবং বিজ্ঞান অনুষদের ডিন হিসাবেও তিনি  দায়িত্ব পালন করেন। উপাচার্য স্মারক বক্তৃতা প্রদানের জন্য জাপানের তোয়োহাসি ইউনিভার্সিটি অব টেকনোলজি’র অধ্যাপক ড. শিনিচি ইতসুনুকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশ এবং জাপানের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান। জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যেই ‘জাপানোলজি বিভাগ’ নামে নতুন একটি বিভাগ খোলার সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে উপাচার্য উল্লেখ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY