ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিএনএ প্রযুক্তি বিষয়ক সেমিনার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিএনএ প্রযুক্তি বিষয়ক সেমিনার

127
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের উদ্যোগে “ডিএনএ প্রযুক্তি” বিষয়ক দিনব্যাপী এক সেমিনার গত ২৬ এপ্রিল ২০১৭ নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সেমিনার উদ্বোধন করেন। বিশ্ব ডিএনএ দিবস উদ্যাপন উপলক্ষে এই সেমিনার আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিডিডিআরবি-এর জেনোমিক্স সেন্টারের পরিচালক ড. শাহ এম ফারুক। এছাড়া, পপুলার লেকচার প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসিনা খান। ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির আহŸায়ক অধ্যাপক ড. মো: আফতাব উদ্দিন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিজ্ঞান গবেষণার সুফল সাধারণ মানুষের দ্বোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য চিকিৎসক, শিক্ষাবিদ ও গবেষকদের প্রতি আহŸান জানান। তিনি বলেন, মানুষের রোগ-ব্যাধি প্রতিরোধের জন্য ডিএনএ প্রযুক্তি বিষয়ে অত্যাধুনিক গবেষণা কার্যক্রম চালাতে হবে। দেশের বিজ্ঞান শিক্ষা ও গবেষণার মান বাড়াতে নতুন প্রজন্মকে বিজ্ঞান মনস্ক হতে হবে। মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ গঠনের লক্ষ্যে বিজ্ঞানের পাশাপাশি সামাজিক বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণের উপর তিনি গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের চিকিৎসক, গবেষক ও বিশেষজ্ঞগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY