ঢাবি শিক্ষক সমিতির উদ্যোগে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা

ঢাবি শিক্ষক সমিতির উদ্যোগে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা

81
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে গত ১৭ এপ্রিল ২০১৭ সোমবার ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে আলোচনায় অংশগ্রহণ করেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে গার্ড অব অনার প্রদানকারী মাহবুব উদ্দিন আহমেদ (বীর বিক্রম) এবং সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আমির-উল-ইসলাম। আলোচনা সভা পরিচালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো: রহমত উল্লাহ।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ঐতিহাসিক মুজিবনগর সরকারের ইতিহাস ও প্রেক্ষাপট অত্যন্ত চমৎকারভাবে উপস্থাপন করার জন্য মাহবুব উদ্দিন আহমেদ (বীর বিক্রম) এবং ব্যারিস্টার আমির-উল-ইসলামকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অন্যান্য বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ১৯৭১ সালে বীর বাঙালিরা বঙ্গবন্ধুর ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ এই অমর বাণীকে বুকে ধারণ করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। মুক্তিযোদ্ধারা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে শক্তি হিসেবে সর্বক্ষণ অবলম্বন করে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে বীরত্বের সাথে যুদ্ধ করেছেন এবং দেশকে স্বাধীন করেছেন বলে বক্তারা উল্লেখ করেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১০ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, তাঁর অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠন করা হয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের মুজিবনগরে এই অস্থায়ী সরকার শপথ গ্রহণ করে।

NO COMMENTS

LEAVE A REPLY