ঢাকা বিশ্ববিদ্যালয় নিউরোসায়েন্স গবেষণা বিষয়ক প্রথম জাতীয় সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয় নিউরোসায়েন্স গবেষণা বিষয়ক প্রথম জাতীয় সম্মেলন

6
0
SHARE

“বাংলাদেশে নিউরোসায়েন্স গবেষণা” শীর্ষক প্রথম জাতীয় সম্মেলন গত ১৫ এপ্রিল ২০১৭ শনিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সম্মেলন উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় নিউরোসায়েন্স রিসার্চ সেন্টার এই সম্মেলন আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো: খলিলুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. মো: ইসমাইল খান, জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: সায়েদুল ইসলাম বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স এন্ড হসপিটাল-এর পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ। ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির সম্পাদক অধ্যাপক ড. মো: জাকির হোসেন হাওলাদার।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক মানুষের মস্তিস্ক সংক্রান্ত রোগ উপশমের লক্ষ্যে নিউরোসায়েন্স বিষয়ে সমন্বিত গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য চিকিৎসক, শিক্ষাবিদ ও গবেষকদের প্রতি আহŸান জানান। তিনি বলেন, ¯œায়ুতন্ত্র সংক্রান্ত জটিলতা নিরসনে আমাদের বিশ্ব মানের গবেষণা দরকার। দেশের স্বাস্থ্য খাতের আধুনিকায়নের লক্ষ্যে নিউরোসায়েন্স বিষয়ক মৌলিক ও ক্লিনিক্যাল গবেষণার ওপর তিনি গুরুত্বারোপ করেন। এই সম্মেলন এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের চিকিৎসক, গবেষক ও বিশেষজ্ঞগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY