ঢাবি-এ ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা’র উদ্বোধন

ঢাবি-এ ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা’র উদ্বোধন

47
0
SHARE

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও কোডমার্শাল-এর যৌথ সহযোগিতায় “জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা”-এর ঢাকা মহানগর আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান গতকাল ২৪ মার্চ ২০১৭ শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হলে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রতিযোগিতার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সারা বিশ্ব প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশেও প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। প্রযুক্তির সুফলকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির কুফল সম্পর্কে সচেতন হতে হবে। প্রোগ্রামিংকে কাজে লাগিয়ে দেশ এগিয়ে নিতে পারাই হবে এ আয়োজনের সার্থকতা।

ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. কাজী মুহাইমিন-আস-সাকিবের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান লাফিফা জামাল, আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার বিচারক মোহাম্মদ মাহমুদুর রহমান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন)-এর সাধারণ সম্পাদক মুনির হাসান।

ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ৪০ জনকে প্রোগ্রামিং প্রতিযোগিতায় এবং ৬০জনকে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ঘোষণা করা হয়।

উল্লেখ্য, দেশের হাই স্কুলের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে গড়ে তোলা এবং তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে এই প্রতিযোগিতা। সারাদেশের ১৬টি বিশ্ববিদ্যালয় এবং ৩টি উপজেলায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া, উক্ত ১৯টি অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ৭ এপ্রিল ২০১৭ শুক্রবার রাজধানীর ফার্মগেটে অবস্থিত কৃষিবিদ ইনস্টিটিউটে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭-এর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

NO COMMENTS

LEAVE A REPLY