ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন বিষয়ক কর্মশালা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন বিষয়ক কর্মশালা শুরু

59
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে “Effective Implementation of DPEd Program” শীর্ষক ৫ দিনব্যাপী এক কর্মশালা আজ ১৪ মার্চ ২০১৭ মঙ্গলবার ইনস্টিটিউট ভবনে শুরু হয়েছে। প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক হোসনে আরা বেগমের সভাপতিত্বে কর্মশালায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সুলতান মাহমুদ, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক ফজলুর রহমান এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ) বিজয় ভূষণ পাল বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন কর্মশালা সমন্বয়কারী অধ্যাপক ড. শারমিন হক।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রাথমিক পর্যায়ের শিক্ষাকে দেশের শিক্ষার ভিত হিসাবে বর্ণনা করে বলেন, এই ভিত মজবুত করতে না পারলে মাধ্যমিক ও উচ্চশিক্ষার মান দুর্বল হবে। প্রাথমিক শিক্ষাকে মানসম্মত করতে না পারলে বিশ্ববিদ্যালয় পর্যায়ে উঁচুমানের গ্র্যাজুয়েট তৈরি সম্ভব নয়। তিনি বলেন, সব শিক্ষকের মেধা, দক্ষতা ও যোগ্যতা সমান হবে – এমনটি আশা করা যায় না। তবে সবার মাঝে নিষ্ঠা, নৈতিক মূল্যবোধ ও দায়িত্ববোধ থাকতে হবে। প্রাথমিক স্তর থেকেই শিক্ষার্থীদের সৎ, দেশ-প্রেমিক ও সুনাগরিক হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকদের কার্যকর ভূমিকা পালন করতে হবে। প্রাথমিক পর্যায়েই শিশুদের নৈতিক শিক্ষা প্রদান করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে  অগ্রাধিকার দিয়ে এই শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। উপাচার্য একমুখী প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করার ওপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, বাংলাদেশের বিভিন্ন পিটিআই থেকে অর্ধশতাধিক প্রশিক্ষক এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।

NO COMMENTS

LEAVE A REPLY