শিক্ষার্থীদের দেশপ্রেম ও মানবতাবোধে দীক্ষিত হতে হবে- ঢাবি উপাচার্য

শিক্ষার্থীদের দেশপ্রেম ও মানবতাবোধে দীক্ষিত হতে হবে- ঢাবি উপাচার্য

48
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সুনাগরিক, প্রজ্ঞাবান, সত্যবাদী, উদার, সৎ এবং আত্মবিশ্বাসী মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন, সফল জীবনের অধিকারী হওয়ার সকল যোগ্যতা তোমাদের রয়েছে। তোমাদেরকে দেশপ্রেম ও মানবতাবোধে দীক্ষিত হতে হবে। গতকাল ৬ মার্চ ২০১৭ সোমবার টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ১ম বর্ষ সম্মান শ্রেণির শিক্ষার্থীদের পরিচিতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এই অনুষ্ঠানের আয়োজন করে।

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক মেহ্জাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ১ম বর্ষ সম্মান শ্রেণির শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, মার্চ মাস স্বাধীনতার মাস। মার্চ মাস আসলে আমরা ফিরে যাই ১৯৭১ সালের মার্চ মাসের অগ্নিঝরা দিনগুলোয়। মার্চ মানেই সামনে এগিয়ে যাওয়া, দেশ ও জাতিকে এগিয়ে নেওয়া এবং সর্বোপরি মানবসভ্যতাকে এগিয়ে নেওয়া।

উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক স্বাধীনতার এই মাসে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনের ছাত্র ছিলেন। আমাদের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অসাধারণ নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করেন। তাই শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ঐতিহ্য জানতে হবে।

উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, বিজ্ঞান-প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে সমাজ উন্নয়নের লক্ষ্যে সামাজিক সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানের জন্য সামাজিক বিজ্ঞানের শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের মূল কাজ হচ্ছে সত্য অনুসন্ধান করা এবং মিথ্যা পরিহার করা। শিক্ষার্থীরা সবসময় সত্যবাদী হবে এবং সত্যের সাথে নিজেদের সম্পৃক্ত রেখে উদার মনমানসিকতা সম্পন্ন মানুষ হবে।

NO COMMENTS

LEAVE A REPLY