ঢাবি উপাচার্যের সঙ্গে রাশিয়ান নাট্য প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাবি উপাচার্যের সঙ্গে রাশিয়ান নাট্য প্রতিনিধিদলের সাক্ষাৎ

102
0
SHARE

রাশিয়ার রুশ নাট্য বিশ্ববিদ্যালয় (জিআইটিএস)-এর নির্দেশনা অনুষদের ডিন অধ্যাপক ভøাদিমির বাইচার-এর  নেতৃত্বে একটি নাট্য প্রতিনিধি দল গত ১১ ফেব্রুয়ারি ২০১৭ শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তাঁর বাসভবনস্থ কার্যালয়ে সাক্ষাৎ করে। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- পলিনা এলিসিভা, মারিনা সুভোরোভা, সেরগেই ফাতিয়ানভ প্রমুখ।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীনসহ বিভাগের কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

নাট্য প্রতিনিধি দলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। রাশিয়া তথা তৎকালীন সোভিয়েত ইউনিয়ন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আন্তরিক সহযোগিতা করেছে। স্বাধীনতার পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়া সফর করেন। শিক্ষা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে উভয় দেশের মধ্যে যে সম্পর্ক রয়েছে আজকের এই সফর সেই সম্পর্ককে আরও মজবুত করবে বলে তিনি উল্লেখ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান পারস্পরিক সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও বৃদ্ধি পাবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য মুক্তিযুদ্ধ পরবর্তীকালে চট্টগ্রাম বন্দরে মাইন অপসারণকালে রাশিয়ার সৈন্যদের অবদানের কথা স্মরণ করেন।

প্রতিনিধিদলের নেতা অধ্যাপক ভøাদিমির বাইচার বলেন, ঢাকায় তিনি দ্বিতীয়বার এসেছেন। তিনি মনে করেন এখানে অনেক সত্যিকারের বন্ধু আছে। দুই দেশের অবস্থান ও সংস্কৃতি অনেক দূরের হতে পারে কিন্তু দুই দেশের প্রকৃত শিল্পের ভাষা এক।

উল্লেখ্য, রাশিয়ার প্রতিনিধিদলটি ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ঢাকাস্থ রুশ দূতাবাসের আয়োজনে রাশিয়া থেকে ১৯-সদস্য বিশিষ্ট এই নাট্য প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশ সফর করছে। প্রতিনিধিদলের অন্যান্য সদস্য হলেন- নাতালিয়া বেলিয়ায়েভা, তাতিয়ানা ফেদিয়ুশিনা, আইভান কোঝেভনিকভ, ইউরি গলিশেভ, আন্দ্রেই বগদানভ, সেরগেই কিরিয়ুশকিন, ভিক্তর রিয়াভব, আলেক্সান্দার গ্রিয়াজনভ, লিওনিদ কাভারগিন, ভøাদিমির সিমোনভ, সেরগেই বিচকভ, বরিস দিরচিকভ এবং এলেনা সিমোনভা। প্রতিনিধিদল আন্তন চেখভের নাটক গাংচিল অবলম্বনে চেখভ ও গাংচিল শিল্পকলা একাডেমিতে পরিবেশন করছে। প্রতিনিধিদল উপাচার্যের সাথে সাক্ষাৎকালে তাঁর বাসভবনে নাটকের একটি অঙ্কের উপস্থাপনা প্রদর্শন করে।

NO COMMENTS