ঢাবি-এ দু’দিনব্যাপী সংগীত উৎসবের উদ্বোধন

ঢাবি-এ দু’দিনব্যাপী সংগীত উৎসবের উদ্বোধন

84
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে দু’দিনব্যাপী সংগীত উৎসব গত ২৪ জানুয়ারি ২০১৭ মঙ্গলবার সন্ধ্যায় উদ্বোধন করা হয়েছে। এ বছর উৎসবের প্রতিপাদ্য হচ্ছে “বিশ্ববন্ধনে সংগীত”। সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. মহসিনা আক্তার খানমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি প্রধান অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি সুস্থ সমাজ গঠনে ঘরে ঘরে সংস্কৃতি চর্চার ওপর গুরুত্বারোপ করে বলেন, শিশুদের সংস্কৃতি বিষয়ে আগ্রহী করে তোলার ক্ষেত্রে অভিভাবকদের যথাযথ দায়িত্ব পালন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, জনগণকে ঐক্যবদ্ধ করার ক্ষেত্রে সংগীত অত্যন্ত শক্তিশালী মাধ্যম। ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে আয়োজিত জর্জ হ্যারিসনের কনসার্ট-এর প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ওই কনসার্টের মাধ্যমেই মহান মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গড়ে উঠেছিল। বাংলা ভাষার সম্মান ও মর্যাদা রক্ষায় নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহŸান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে দেশের ১২জন বিশিষ্ট শিল্পীকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন- কুটি মনসুর, আব্দুল গফুর হালি, অমরেশ রায় চৌধুরী, সাইদুর রহমান বয়াতি, আব্দুল জব্বার, ফজল-এ-খোদা, খালিদ হোসেন, সুজেয় শ্যাম, মো: খুরশিদ আলম, লাকি আখন্দ, পাপিয়া সারোয়ার এবং শাম্মী আক্তার। এছাড়া, ২০১৫ সালের বিএ সম্মান পরীক্ষায় প্রথম স্থান অধিকার করায় সংগীত বিভাগের শিক্ষার্থী পার্থ প্রতীম মিত্রকে নীলুফার ইয়াসমীন স্মারক বৃত্তি প্রদান করা হয়। বাংলাদেশ, ভারত, চীন ও ফ্রান্সের বিশিষ্ট শিল্পীরা উৎসবে অংশগ্রহণ করছেন।

NO COMMENTS

LEAVE A REPLY