ঢাবি-এ প্রয়াত অধ্যাপক ড. এইচ. কে. এস আরেফিন স্মরণে সভা

ঢাবি-এ প্রয়াত অধ্যাপক ড. এইচ. কে. এস আরেফিন স্মরণে সভা

82
0
SHARE

বিশিষ্ঠ নৃবিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হেলালউদ্দিন খান শামসুল আরেফিন স্মরণে আজ ২২ জানুয়ারী ২০১৭ রবিবার আরসি মজুমদার আর্টস মিলনায়তনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হাসান আল শাফীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. এইচ. কে. এস আরেফিনের বড় ভাই মহিউদ্দিন খান আলমগীন, বড়বোন নিলুফার বেগম, অধ্যাপক আরেফিন স্মরণসভা আয়োজক কমিটির আহবায়ক অধ্যাপক ড. জাহিদুল ইসলাম প্রমুখ।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর স্মৃতিচারণ করে বলেন, বাংলাদেশে নৃবিজ্ঞানের একাডেমিক কার্যক্রম প্রচলনের ক্ষেত্রে তাঁর ভূমিকা গুরুত্বপূর্ণ। উপাচার্য বলেন ড. আরেফিনের সাথে যখনই কথা হতো যার বিষয়বস্তু হিসেবে থাকতো কিভাবে পড়াশুনার মান উন্নয়ন করা যায়, নৃবিজ্ঞানের গবেষণা এমনকি বিশ্ববিদ্যালয়ের বিদ্যায়তনিক উন্নয়ন পরিকল্পনা ইত্যাদি। কর্মচঞ্চল এই মানুষটি নিজের সুবিধার জন্য কখনও কিছু করেছেন বলে মনে পড়ে না। তাঁর স্মৃতি আমাদের ধরে রাখতে হবে, নতুন প্রজন্মের জন্য অধ্যাপক শামসুল আরেফিনের জীবন ও কর্ম অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ব্যাপারে যথেষ্ট আন্তরিক।
উপস্থিত অতিথিদের মধ্যে স্মরণ সভায় অধ্যাপক আরেফিন সম্পর্কে স্মৃতিচারণ করেন অধ্যাপক ড. শাহেদ হাসান, অধ্যাপক ড. সাদেকা হালিম, রাশেদ রওনক খান, দর্শন বিভাগের অধ্যাপক ড. আনিসুজ্জামান, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের অধ্যাপক ড. জহির আহমেদ ও চেয়ারম্যান তাসলিমা সুলতানাসহ প্রমুখ। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের শিক্ষক ও শিক্ষার্থীরা সভায় উপস্থিত ছিলেন। উল্লেখ্য গত ২৪ ডিসেম্বর ২০১৬ বাংলাদেশের প্রথিতযশা এই নৃবিজ্ঞানী মৃত্যুবরণ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY