ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক উৎসব সমাপ্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক উৎসব সমাপ্ত

85
0
SHARE

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে গতকাল ১৬ জানুয়ারি ২০১৭ সোমবার সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক উৎসব ২০১৬’ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেন, শিল্পচর্চার মাধ্যমে বাংলাদেশকে বদলে দেওয়া সম্ভব। সেইলক্ষে মন্ত্রণালয়ের এই উদ্যোগকে অত্যন্ত আনন্দের সাথে গ্রহণ ও বাস্তবায়ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এজন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে মন্ত্রী ধন্যবাদ জানান। বাংলাদেশ যে লক্ষে পৌঁছাতে চায় সেখানে পৌঁছতে হলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংস্কৃতির প্রসার ঘটানোর কোন বিকল্প নেই।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সংস্কৃতি মানবজীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। সংস্কৃতিবোধ সম্পন্ন মানুষ তৈরি করা ছাড়া একজন শিক্ষার্থীকে সৎ ও সুনাগরিক সর্বোপরি দেশপ্রেমিক হিসেবে তৈরি করা সম্ভব নয়। এজন্য শিক্ষার্থীদের সংস্কৃতির সাথে যোগাযোগ স্থাপন করা প্রয়োজন। সংশ্লিষ্ঠ বিভাগের সাথে সম্পৃক্ত শিক্ষার্থীরা তাদের পড়াশুনার কারনেই নৃত্য বা সংগীতের সাথে যুক্ত থাকে কিন্তু এই উৎসবের মাধ্যমে সব বিভাগের শিক্ষার্থীদের সাথে একটি সাংস্কৃতিক যোগাযোগ স্থাপন হয়েছে। এই ব্যাপক কাজটি দ্রæততার সাথে অনুমোদন ও শেষ করার জন্য সংস্কৃতি মন্ত্রণালয় যে আন্তরিকতা দেখিয়েছে ও সহযোগিতা করেছে সেজন্য সংশ্লিষ্ঠ সকলকে উপাচার্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় নৃত্যকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক রেজওয়ানা চৌধুরী, সংগীত বিভাগের চেয়ারম্যান ড. মহসিনা আক্তার খানম এবং থিয়েটার এন্ড পারফরম্যান্স বিভাগের চেয়ারম্যান সুদীপ চক্রবর্তী। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কমচারী অনুষ্ঠান উপভোগ করেন।

আলোচনা শেষে বিভিন্ন আবাসিক হলের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। উৎসবের পক্ষ থেকে অতিথিদের সম্মাননা উপহার তুলে দেন সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. মহসিনা আক্তার খানম।

উল্লেখ্য, গত ৪ নভেম্বর ২০১৬ শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন চৌধুরী মাল্টিমিডিয়া কক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে “ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক উৎসব-২০১৬”এর উদ্বোধন করা হয়। উৎসবের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহে শিক্ষার্থীদের নাটক, সংগীত ও নৃত্য বিষয়ে কর্মশালা ও সাংস্কৃতিক কর্মকান্ড অনুষ্ঠিত হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহের কর্মশালায় এবং সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত হয় বিপুল সংখ্যক শিক্ষার্থী। তাদের নিয়ে সংগীত বিভাগ, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ এবং নৃত্যকলা বিভাগ আয়োজন করে সংগীত, নৃত্য ও নাট্য পরিবেশনা।

NO COMMENTS

LEAVE A REPLY