ঢাবি-এ সুবিধাবঞ্চিত শিশুদের ক্রিকেট টুর্নামেন্ট

ঢাবি-এ সুবিধাবঞ্চিত শিশুদের ক্রিকেট টুর্নামেন্ট

114
0
SHARE

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পথশিশু পুনর্বাসন কার্যক্রম-এর উদ্যোগে এবং বেসরকারি উন্নয়ন সংস্থা অপরাজেয় বাংলাদেশ’র সহায়তায় সুবিধাবঞ্চিত ও পথশিশুদের ক্রিকেট টুর্নামেন্ট-২০১৭ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতকাল ১৬ জানুয়ারি ২০১৭ সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল খেলার মাঠে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পথশিশু পুনর্বাসন কার্যক্রমের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন, অপরাজেয় বাংলাদেশ’র সহকারী পরিচালক আমেনা খাতুন প্রমুখ উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার দেন।

প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, সুযোগ পেলে পথশিশুরাও জাতীয় ক্রিকেট দলে খেলতে পারবে। তারা সবাই যোগ্য এবং সক্ষম। সমাজের সবার উচিৎ তাদের জন্য সুযোগ সৃষ্টি করা। সরকার সুবিধাবঞ্চিত ও পথশিশুদের স্বার্থরক্ষায় কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে শিক্ষার পাশাপাশি খেলাধুলার প্রতিও গুরুত্ব দেওয়া হচ্ছে। ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন সে রকমের একটি প্রচেষ্টা। প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে সরকার কাজ করে যাচ্ছে। আর এই লক্ষ্য অর্জন করতে হলে প্রয়োজন সবার অংশগ্রহণ। সুবিধাবঞ্চিত শিশুদের সমাজের মূলধারায় নিয়ে না এলে এসব লক্ষ্যপূরণ সম্ভব নয়।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিশুদের খেলাধুলায় যে পরিমাণ অংশগ্রহণ বেড়েছে তা দেখে সকলে উচ্ছ¡সিত। কোনো সুযোগ-সুবিধা ছাড়াই আজকে শিশুরা যে চমৎকার নৈপুণ্য প্রদর্শন করেছে, তাতে আমরা আনন্দিত। এই শিশুদের যদি পর্যাপ্ত সুযোগ-সুবিধা দেওয়া যায়, তাহলে একদিন এরাও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খেলাধুলায় অংশ নিয়ে জাতিকে গৌরবান্বিত করবে। একটু সহযোগিতা পেলে এসব শিশুরা দেশের অগ্রযাত্রায়ও অবদান রাখতে পারবে।

এর আগে সকাল ১০টায় টুর্নামেন্টের উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিম বেগম এনডিসি। ক্রিকেট টুর্নামেন্টে ছেলে শিশুদের ড্রপিং সেন্টার বয়েজ একাদশ চ্যাম্পিয়ন এবং মেয়ে শিশুদের মধ্যে বস্তি শিক্ষা কেন্দ্র একাদশ চ্যাম্পিয়ন হয়।

উল্লেখ্য, ঢাকা শহরের বিভিন্ন এলাকার সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে বিশেষ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হয়। মেয়েদের দুটি এবং ছেলেদের ১২টি দল মিলিয়ে ১৪টি দল টুর্নামেন্টে অংশ নেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল খেলার মাঠে গতকাল এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

NO COMMENTS

LEAVE A REPLY