ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা প্রতিনিধিদলের সাক্ষাৎ

70
0
SHARE

চীনের হেনান প্রদেশের শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও সংস্কৃতি বিভাগের উপ-পরিচালক চেং ঝিয়াংলি-এর নেতৃত্বে ৩৫-সদস্য বিশিষ্ট একটি সাংস্কৃতিক প্রতিনিধি দল আজ ১৬ জানুয়ারি ২০১৭ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছে।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. জোউ মিংডং এবং সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. মহসিনা আক্তার খানম উপস্থিত ছিলেন।

চীনা সাংস্কৃতিক প্রতিনিধি দলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে দীর্ঘকাল ধরে চমৎকার ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এ সম্পর্ককে আরও জোরদার করতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫০ দশকের শেষ দিকে চীন সফর করেন। শিক্ষা, গবেষণা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে উভয় দেশের মধ্যে বিরাজমান সম্পর্ক দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে চীনের বহু বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান রয়েছে পারস্পরিক সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম।

উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে চীনা ভাষার পাশাপাশি বিভিন্ন ভাষার ওপর কোর্স চালু রয়েছে। এই ইনস্টিটিউট থেকে চীনের অনেক কূটনীতিক, সাংবাদিক এবং শিক্ষার্থীরা বাংলা ভাষা কোর্স সম্পন্ন করে এখন চমৎকারভাবে বাংলায় কথা বলছেন। উপাচার্য উভয় দেশের সম্পর্ককে আরও শক্তিশালী করতে চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা কোর্স চালুর ওপর গুরুত্বারোপ করেন।

উপাচার্য চীনা সাংস্কৃতিক প্রতিনিধিদলকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস বিশেষ করে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীদের আত্মত্যাগের কথা অবহিত করেন।

উল্লেখ্য, বাংলাদেশ এবং চীন যৌথভাবে ২০১৭ সালকে পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বের বছর হিসেবে ঘোষণা করেছে। এরই অংশ হিসেবে চীন থেকে ৩৫-সদস্য বিশিষ্ট এই সাংস্কৃতিক প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশ সফর করছে এবং বিভিন্ন স্থানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করছে।

NO COMMENTS

LEAVE A REPLY