ঢাবি এবং আইসিসিআর-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাবি এবং আইসিসিআর-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

62
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘হিন্দি চেয়ার’ প্রতিষ্ঠার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)-এর মধ্যে গত ১০ জানুয়ারি ২০১৭ মঙ্গলবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিশ্ব হিন্দি দিবস উদ্যাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক     ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এসময় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. ইফফত আরা নাসরীন মজিদসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিগ্গিরই ‘হিন্দি চেয়ার’ প্রতিষ্ঠা করা হবে। প্রতিবছর ভারতের একজন বিশেষজ্ঞ অধ্যাপক এই চেয়ারের জন্য নিযুক্ত হবেন। ১ বছর মেয়াদে দায়িত্ব পালনকালে তিনি আধুনিক ভাষা ইনস্টিটিউটে পরিচালিত হিন্দি ভাষা কোর্সের সম্প্রসারণ, আধুনিকায়ন এবং শিক্ষা ও গবেষণার উন্নয়নে কাজ করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই-কমিশনারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলা ও হিন্দি ভাষার মধ্যে যোগাযোগ বাড়বে এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও নিবিড় হবে।

অনুষ্ঠানে বাংলাদেশে প্রথমবারের মত ‘হিন্দি ই-ম্যাগাজিন’ উদ্বোধন করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY