ঢাবি-এ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা ও সংগীতানুষ্ঠান

ঢাবি-এ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা ও সংগীতানুষ্ঠান

84
0
SHARE

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৫তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গত ১৩ জানুয়ারি ২০১৭ শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় কবি জসীম উদ্দীন হল সংলগ্ন মাঠে আলোচনা, প্রামাণ্য চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আলোচনানুষ্ঠানে “বঙ্গবন্ধুর গ্রেপ্তার, বিচার, মুক্তি ও স্বদেশ প্রত্যাবর্তন: একটি পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করেও বঙ্গবন্ধু দেশে ফিরে না আসায় আমাদের বিজয় অপূর্ণ ছিল। ১০ জানুয়ারি তিনি যখন দেশে ফিরে আসেন তখন বিজয় পরিপূর্ণতা পায়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মতোই ১০ জানুয়ারির ভাষণ আমাদের জাতীয় জীবনে এক ঐতিহাসিক ভাষণ। এই ভাষণ সবসময় আমাদের সামনের দিকে এগিয়ে যাওয়ার দিকনির্দেশনা ও প্রেরণা দেয়। উপাচার্য আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে। জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি যেভাবে পরিসংখ্যান দিয়ে এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরেছেন সেটি বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশের দিকে এগিয়ে যাওয়ার দৃষ্টান্ত। এটিকে আরও দ্রæত করতে প্রধানমন্ত্রী যে ভিশন মিশন নিয়ে এগিয়ে চলেছেন তার সাথে নতুন প্রজন্মকে যুক্ত করতে হবে। নতুনরা যত বেশি ঐক্যবদ্ধভাবে এই গণতান্ত্রিক যাত্রা ও অর্থনৈতিক উন্নয়নের সাথে যুক্ত হবে তত দ্রæত আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ অর্জন করতে সক্ষম হব।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ। এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সূর্যসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কবি জসীম উদদীন হলের প্রাধ্যক্ষ ও বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন কমিটির আহŸায়ক অধ্যাপক ড. রহমত উল্লাহ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. মফিজুর রহমান, বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া প্রমুখ।

NO COMMENTS

LEAVE A REPLY