ঢাবি-এ ‘আইসিটি ফর এসডিজি’ শীর্ষক গোল টেবিল বৈঠক

ঢাবি-এ ‘আইসিটি ফর এসডিজি’ শীর্ষক গোল টেবিল বৈঠক

64
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস)-এর আয়োজনে ‘আইসিটি ফর এসডিজি’ শীর্ষক এক গোল টেবিল বৈঠক গতকাল ১৫ জানুয়ারি ২০১৭ রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয় সংলগ্ন লাউঞ্জে অনুষ্ঠিত হয়েছে।

গোল টেবিল বৈঠকে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের অক্সিজেন হিসেবে উল্লেখ করে বলেন, সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশ কৃতিত্বপূর্ণ সাফল্য দেখিয়েছে। বর্তমানে ২০৩০ সালের মধ্যে এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রা অর্জনের এই ধারাবাহিকতা বজায় রাখতে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। বিশ্বিবদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থীদেরও এই এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। উপাচার্য বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠনগুলোকে এসডিজি-কে অগ্রাধিকতার দিয়ে বছরব্যাপী কার্যক্রম গ্রহণের আহŸান জানান।

গোল টেবিলে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউটের প্রতিনিধিরা তাদের বক্তব্যে বলেন, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের সবচেয়ে বড় বাধা প্রয়োজনীয় তথ্যের অভাব। এসডিজির ২৩০টি নির্দেশকের মধ্যে ১০৮টিরই কোন তথ্য আমাদের কাছে নেই।এক্ষেত্রে তথ্য-প্রযুক্তি বিশেষ ভূমিকা রাখতে পারে। আলোচকরা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পাঠ্যসূচিতে এসডিজি বিষয়টিকে অন্তর্ভুক্ত করার গুরুত্ব তুলে ধরেন।

বৈঠকের পূর্বে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ভার্চুয়াল ক্লাস কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। উক্ত ক্লাস পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মামুনুর রশিদ। গোল টেবিল অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করে নিউজ পোর্টাল ডিইউটাইমজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিইউআইটিএস-এর প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান।

NO COMMENTS

LEAVE A REPLY