ঢাকা বিশ্ববিদ্যালয়ে বায়োসেফটি বিষয়ক ২-দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বায়োসেফটি বিষয়ক ২-দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

82
0
SHARE

বাংলাদেশ বায়োসেফটি এন্ড বায়োসিকিউরিটি এসোসিয়েশন-এর উদ্যোগে “Bio-safety and Bio-security” শীর্ষক ২-দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলন গত ৭ ডিসেম্বর ২০১৬ বুধবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক অধ্যাপক জন ডেভিড ক্লিমেন্স, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন ডেভিড মিলে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. নাতাশা কে গ্রিফিথ, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব বায়োসেফটি এসোসিয়েশনের নির্বাহী পরিচালক মিস মাওরিন এলিস এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জীব বিজ্ঞান গবেষণাগারে নিরাপদ পরিবেশ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, মানব দেহের ঝুঁকি সৃষ্টির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। উপাচার্য বলেন, বিজ্ঞানের অগ্রযাত্রা এবং প্রযুক্তির উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। জীব বিজ্ঞান তথা চিকিৎসা বিজ্ঞান গবেষণায় বিরাজমান ঝুঁকিসমূহ প্রশমনের লক্ষ্যে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহŸান জানান। বিজয়ের মাসে উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

উল্লেখ্য, বিভিন্ন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

NO COMMENTS

LEAVE A REPLY